জকিগঞ্জে ভাড়াটিয়া ঘরে চলছে সরকারী বিদ্যালয়ের পাঠদান

এখলাছুর রহমান::
জকিগঞ্জের কসকনপুর ইউপির মামরখানী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীর পাঠদান চলছে ভাড়াটিয়া ঘরে। এ নিয়ে এলাকাবাসীর মনে ক্ষোভের শেষ নেই। অন্যত্র পাঠদান চলায় শিক্ষার্থী ও শিক্ষকদের নানা সমস্যা দেখা দিচ্ছে।

বিদ্যালয়ের নিজস্ব ভূমি থাকার পরও অন্যত্র ভাড়াটিয়া ঘরে ক্লাস নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষার্থীদের অভিভাবকরা। তাঁরা জানান, মামরখানী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবনের নির্মাণের কাজ প্রায় বছর দিন আগে শুরু হয়। কিছু কাজ করেই সংশ্লিষ্ট ঠিকাদার কাজ বন্ধ করে দেন। এলাকাবাসী বার বার অসমাপ্ত কাজ দ্রুত শেষ করার তাগিদ দিলেও ঠিকাদার পাত্তা দিচ্ছেন না। এ কারণে বিদ্যালয়ের পাঠদান ব্যহৃত হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরিয়ম বেগম জানান, মাসিক সম্মনয় সভায় বিদ্যালয়ের ভবন সমস্যা নিয়ে আলোচনা করেছি। ঠিকাদার বিদ্যালয়ের অসমাপ্ত কাজ দুই মাসের মধ্যে শেষ করার কথা দিয়েছিলেন কিন্তু দুই মাস পেরিয়ে গেলেও এখনো ঠিকাদার কাজ শুরু করেননি।

বিদ্যালয়ের সভাপতি আহমদ আল হাকিম জানান, উপজেলা প্রকৌশলীর সাথে একাধিকবার যোগাযোগ করে বিষয়টি জানিয়েছি। তিনি বলেছেন, ঠিকাদার কাজ না করলে তার সাথে চুক্তি বাতিল করবো। কিন্তু এরপরও কাজ হয়নি এবং চুক্তিও বাতিল করা হয়নি।

ঠিকাদার নাসিম আহমদ জানান, খুব শীঘ্রই কাজ শুরু করবো। কাজের মেয়াদ এখনো আছে। মেয়াদের আগেই আমরা কাজ শেষ করে বিদ্যালয়টি সংশ্লিষ্টদের হাতে হস্তান্তর করবো।

উপজেলা শিক্ষা কর্মকর্তা রফিজ মিঞা বলেন, আমরা বার বার ঠিকাদার ও প্রকৌশলীর সাথে যোগাযোগ করেছি এরপরও কাজ হচ্ছেনা। বিদ্যালয়ের পাঠদান অন্যত্র হওয়ায় অনেক বিঘ্ন সৃষ্ঠি হচ্ছে।

এ প্রসঙ্গে উপজেলা সহকারী প্রকৌশলী তাজুল ইসলাম সরকার বলেন, কিছু কাজ করা হয়েছে। অসম্পূর্ণ কাজ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর