জকিগঞ্জে বিশ্ব পানি দিবসের আলোচনা: মানসম্মত পানি নিশ্চিতের দাবী

জকিগঞ্জ টুডে ডেস্ক:: জকিগঞ্জে বিশ^ পানি দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভলমেন্ট’র সহযোগিতায় ও এসডিএস সংস্থা এবং মা-মনি মহিলা উন্নয়ন সমিতির ব্যবস্থাপনায় মহিলা বিষয়ক প্রশিক্ষণ কেন্দ্রে এ আলোচনা সভা হয়।

আলোচনা সভায় সমাজসেবী আব্দুস সোবহানের সভাপতিত্ব ও এসডিএস’র নির্বাহী পরিচালক আব্দুল হামিদের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জেসমিন আক্তার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুর রহমান হাওলাদার, দৈনিক যুগান্তর প্রতিনিধি আল হাছিব তাপাদার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রশিক্ষণার্থী তানিয়া আক্তার ওজেরিন সুলতানা।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেসমিন আক্তার ও বিশেষ অতিথির বক্তব্যে ওসি হাবিবুর রহমান হাওলাদার বলেন, দূষিত পানি পান করে নারী ও শিশুরাই বেশী ক্ষতিগ্রস্থ হচ্ছেন। মানুষের দৈনন্দিন কর্মকান্ড পানি দূষণের প্রধান কারণ। কৃষিকাজে ব্যবহৃত কীটনাশক, কল কারখানায় রাসায়নিক দ্রব্য, গৃহস্থলির বর্জ্যরে মাধ্যমে পানি দূষিত হয়। দূষিত পানি পান করে মানুষ ডায়রিয়া বা কলেরার মতো পানিবাহিত রোগে আক্রান্ত। আমাদের দেশে চারপাশে যথেষ্ট পানি রয়েছে। কিন্তু পান যোগ্য পানীয় জলের প্রকট সমস্যা রয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীগণ আমাদের অসাবধানতার সুযোগে নিরাপদ পানির পরিবর্ততে দূষিত পানি বিক্রি করছে। মানসম্মত পানি পেতে আমাদের চারপাশের পানির উৎস ও জলাধার সমূহ সংরক্ষণ এবং সংস্কার করা প্রয়োজন। সীমান্তের ওপারে সংগঠিত দূষণ অভিন্ন নদনদীর জন্য একটি বড় হুমকীর কারণ হয়ে দাঁড়িয়েছে। এই হুমকী মোকাবেলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা সময়ের দাবী। জকিগঞ্জ উপজেলায় প্রবাহিত কুশিয়ারা নদীর পানি ইতিমধ্যে দূষিত হওয়ায় শীতকালে এ নদীর পানি সহজে ব্যবহার করা যায় না। যা উদ্বেগের কারণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর