বারহালে লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে শিক্ষাবৃত্তি বিতরণ

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: বারহালের লুৎফর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি হিসেবে নগদ অর্থ বিতরণ করা হয়েছে। শনিবার দুপুরের দিকে ট্রাস্টের কার্যালয় বারহালের সাবেক চেয়ারম্যান মরহুম জাকির চৌধুরীর বাড়িতে স্বাস্থ্যবিধি মেনে এ উপলক্ষে সংক্ষিপ্ত অনুষ্ঠান হয়।

ট্রাস্টের সহসভাপতি মাওলানা আব্দুল বাছিতের সভাপতিত্বে ও ট্রাস্টের সাংগঠনিক সম্পাদক সাদিক আহমদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন শিক্ষক মাওলানা আব্দুস সামাদ। স্বাগত বক্তব্য রাখেন ট্রাস্টের সহসভাপতি সাংবাদিক এখলাছুর রহমান। প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও সাজ্জাদ মজুমদার বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক কুতুব উদ্দিন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহবাগ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ সুয়াইবুর রহমান, মৌলভী ছাইর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাব্বির আহমদ, ক্যাডেট হোমের অধ্যক্ষ শুভ্রকান্তি দাস চন্দন, বারহাল এহিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোস্তাক আহমদ চৌধুরী, বারহাল গাউছিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা ফারুক আহমদ, যুগান্তর প্রতিনিধি আল হাছিব তাপাদার, প্রধান শিক্ষক শফিকুল হক, ট্রাস্টের সদস্য শিক্ষক মাহমুদুর রহমান, ট্রাস্টের সদস্য শিক্ষক নেজাম উদ্দিন, ট্রাস্টের সদস্য শিক্ষক নজমুল ইসলাম লস্কর, আব্দুল হাদী চৌধুরী, ছাদিক আহমদ তাপাদার, দেলোয়ার হোসেন হিরা, নেজাম উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪৫ জন মেধাবী অসচ্ছল শিক্ষার্থীর হাতে ট্রাস্টের পক্ষ থেকে নগদ ২ হাজার টাকা হাতে শিক্ষাবৃত্তি তুলে দেন।

বৃত্তি বিতরণী অনুষ্ঠানে বক্তারা বলেন, ঝরেপড়া রোধ করতে শিক্ষার্থীদের নিয়ে লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের ভাবনা ব্যতিক্রমী এবং অনন্য। বৃত্তি বিতরণের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগীতা সৃষ্টি হয়। এতে শিক্ষার মান বৃদ্ধি পায়। লুৎফর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি লন্ডন প্রবাসী হাসান চৌধুরীর যে উদ্যোগ নিয়েছেন তা মহৎ ও প্রশংসনীয়। উনার মত অন্য প্রবাসীরাও শিক্ষার্থীদের কল্যাণে এগিয়ে আসলে অসচ্ছলরা ঝরেপড়া, শিশুশ্রম থেকে রেহাই পাবে। ফলে এলাকায় বেকারত্ব ও অপরাধ প্রবণতা কমে আসবে।

বক্তারা ট্রাস্টের সাফল্য ও অগ্রযাত্রা অব্যাহত থাকার প্রত্যাশা ব্যক্ত করে আরও বলেন, লুৎফুর রহমান চৌধুরী মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি ব্রিটেন প্রবাসী হাসান আহমদের একান্ত প্রচেষ্ঠায় জকিগঞ্জ উপজেলার শিক্ষা ব্যবস্থা আরও একধাপ এগিয়ে যাবে। আগামী বছরে মেধার মূল্যায়ন করে শিক্ষাবৃত্তি বিতরণ করা হবে। শিক্ষার মানন্নোয়নে সরকারের পাশাপাশি প্রবাসীরাও ভূমিকা রাখলে নতুন প্রজন্ম দক্ষ মানব সম্পদে পরিণত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর