জকিগঞ্জে বিশ্ব পরিবেশ দিবসের আলোচনা

জকিগঞ্জ টুডে ডেস্ক:: জকিগঞ্জে বিশ্ব পরিবেশ দিবসের আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। মঙ্গলবার বিকেলে সরকারী মহিলা ট্রেনিং সেন্টারে স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা এসডিএস’র আয়োজনে ও এএলআরডির সহযোগীতায় এসডিএসের নির্বাহী পরিচালক আব্দুল হামিদের সভাপতিত্বে এ সভা হয়।

এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা বিনয় ভূষণ দাস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জেসমিন আক্তার, সহকারী যুব উন্নয়ন অফিসার এনামুল হক সরকার, প্রশিক্ষক নিশা রানী চন্দ, মমতাজ বেগম, প্রশিক্ষণার্থী তানজিনা আক্তার ও তাছনিমা আক্তার প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, পরিবেশ সু-রক্ষার জন্য পলিথিনের ব্যবহার বন্ধ করতে হবে। পলিথিন উৎপাদন ও বাজারজাত বন্ধ রাখতে সংশ্লিষ্টরা আরো বেশী সচেতন হতে হবে। কৃষিক্ষেত্রে অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার জনিত কারণে পানি ও বায়ূ উভয়ই দূষিত হচ্ছে। এ জন্য আমাদের জৈব পদ্ধতি ব্যবহার করা উচিত। অপরিকল্পিত ও দূষনকারী বর্জ্য ডামিপিং ক্ষেত্র এবং উর্বর মাঠির ও পরিবেশ ধংসকারী ইট ভাটা স্থায়ীভাবে বন্ধসহ ইটের বিকল্প ব্লক তৈরী ব্যবহারকে উৎসাহিত করতে উদ্যোক্তাদের ঋন সহায়তা করার দাবী জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর