জকিগঞ্জে প্রকাশ্যে ধুমপান করলে জারিমানা ও দন্ড…নির্বাহী কর্মকর্তা

জকিগঞ্জ টুডে ডেস্ক:: তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা এবং পৃষ্ঠপোষকতা বন্ধের দাবীতে ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জকিগঞ্জ উপজেলা তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স’র মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে উপজেলা টাস্কফোর্স’র সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহের সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্টিত হয়। এতে বক্তব্য দেন, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা নাজমুল হাসান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা বিনয় ভূষণ দাস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জেসমিন আক্তার, ডাব্লিউ বিডি প্রোগাম অফিসার সৈয়দা অন্যনা রহমান, নেটওয়ার্ক কর্মকর্তা শুভ কর্মকার, সহকারী প্রকল্প কর্মকর্তা আবু রায়হান, স্যানেটারী ইন্সেপেক্টর সৈয়দ জহরুল ইসলাম, উপজেলা তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স’র সদস্য আব্দুল হামিদ, যুগান্তর প্রতিনিধি আল হাছিব তাপাদার, ফায়ার সার্ভিস কর্মকর্তা আইয়ুবুর রহমান, উপজেলা যুব উন্নয়ন অফিসের এনামুল হক সরকার, সিলেট মিরর পত্রিকার প্রতিনিধি ওমর ফারুক প্রমূখ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষক ময়নুল হক, শিক্ষার্থী স্বপ্না বেগম, নুসরাত জাহান, ফারহান সাইয়্যিদ, রনি চন্দ্র রায়, অনিল রবি দাস, প্রান্ত বিশ্বাস প্রমূখ।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, ধুমপান বিষপান এ নীতিবাক্যটি সিগারেটের গায়ে লেখা থাকলেও জনগন এসব মানছে না। ধুমপানের কুফল সম্পর্কে ধুমপায়ীদের অবগত করা উচিত। ধুমপানের ক্ষতিকর দিক গুলো জনগনের কাছে পৌছে দিতে হবে। জনসচেতনতা সৃষ্টির জন্য মসজিদের ইমাম, শিক্ষক, রাজনীতিবীদ, সমাজসেবী, সমাজকর্মীসহ সর্বস্থরের মানুষকে সোচ্চার হতে হবে। দিন দিন স্কুল কলেজের শিক্ষার্থীরা তামাকের সাথে জড়িয়ে পড়ছে। সকল অভিভাবকগণ তাদের সন্তানদের প্রতি সজাগ দৃষ্টি রাখতে হবে যাতে কোন শিক্ষার্থী তামাক দ্রব্য ও মাদকের সাথে জড়াতে না পারে।

ডাব্লিউ বিডি প্রোগাম অফিসার সৈয়দা অন্যনা রহমান উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহের প্রশংসা করে বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার অগ্রণী ভূমিকার কারণে জকিগঞ্জে তামাক বিরোধী ক্যাম্পেইন সাড়া ফেলেছে। তামাকজাত দ্রব্য বর্জন করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ উপজেলা জুড়ে মাইকিং করিয়েছেন। এর ফলে জকিগঞ্জের জনবহুল স্থানে ও গণপরিবহনে প্রকাশ্যে ধুমপান অনেকটা কমে গেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার আহবানে সমাজের সকল মানুষ সচেতন হতে তিনি আহবান জানান।

সভাপতির বক্তব্যে উপজেলা টাস্কফোর্স’র সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ বলেন, জকিগঞ্জের জনবহুল স্থানে কেউ প্রকাশ্যে ধুমপান করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তামাকের বিজ্ঞাপন ও তামাক সেবনে উৎসাহিত করার অভিযোগ বরদাস্ত করা হবেনা। জকিগঞ্জের জনবহুল স্থানে কাউকে প্রকাশ্যে ধুমপানে পাওয়া গেলে জরিমানার পাশাপশি দন্ড দেয়া হবে। তিনি তামাক দ্রব্যকে বর্জন করতে সমাজের সর্বস্থরের মানুষের প্রতি আহবান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর