২৬ আগস্ট জকিগঞ্জে এম জাকির হুসেইন হিফজুল কুরআন প্রতিযোগিতা

জকিগঞ্জ টুডে ডেস্ক:: বিগত বছরের মত এবারও জকিগঞ্জের গঙ্গাজলে এম জাকির হুসেইন হিফজুল কুরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এম জাকির হুসেইন হিফজুল কুরআন প্রতিযোগিতা বাস্তবায়ন কমিটি আগামী ২৬ আগস্ট গঙ্গাজল মাদ্রাসা মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করেছে। সকাল সাড়ে ৯টা থেকে প্রতিযোগীতার বাছাই পরিক্ষা শুরু হবে। বাছাই শেষে ঐ দিনই ফাইনাল পর্বের প্রতিযোগীতা শেষে পুরষ্কার বিতরণ করা হবে।

প্রতিযোগিতার ফাইনাল পর্বে ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে পৃথক অধিবেশনে সভাপতিত্ব করবেন প্রখ্যাত মুহাদ্দিছ আল্লামা মুক্কাদ্দাছ আলী (দা বা) এবং আরব আমিরাতের সাবেক বিচারপতি শায়খুল হাদিছ আল্লামা হাবিবুর রহমান(দা বা)। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বৃটিশ বাংলাদেশী র্শীষ ব্যবসায়ী ও শ্রেষ্ঠ শিল্পপতি এম জাকির হুসেইন।

আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিযোগীতাকে দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছে। একই দিনে দুই পর্বে দুটি গ্রুপের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রথম গ্রুপ ৩০ পারা, ২য় গ্রুপ ১৫ পারা পর্যন্ত। একটি প্রতিষ্ঠান থেকে প্রতিটি গ্রুপে সর্বোচ্চ ৪ জন অংশগ্রহন করতে পারবেন। প্রথম গ্রুপের প্রতিযোগীতের বয়স ২০ বছরের মধ্যে হতে হবে। প্রতিযোগীতায় অংশগ্রহণকারীরা নির্ধারিত রেজিষ্ট্রেশন ফরম পূরণ করে ২ কপি পাসপোর্ট সাইজের ছবিসহ ৯ আগস্টের মধ্যে ফরম জমা দিতে হবে।

আয়োজকরা আরও জানিয়েছেন, প্রতিযোগীতার প্রথম গ্রুপে প্রথম স্থান অর্জনকারী প্রতিযোগীকে দশ হাজার টাকা, ২য় স্থান অর্জনকারীকে ৭ হাজার টাকা, ৩য় স্থান অর্জনকারীকে ৫ হাজার টাকা, ৪র্থ স্থান অর্জনকারীকে ৩ তিন হাজার টাকা, ৫ম স্থান অর্জনকারীকে ২ হাজার টাকা পুরষ্কৃত করা হবে।

দ্বিতীয় গ্রুপের প্রথম স্থান অর্জনকারী প্রতিযোগীকে ৮ হাজার টাকা, ২য় স্থান অর্জনকারীকে ৫ হাজার টাকা, ৩য় স্থান অর্জনকারীকে ৩ হাজার টাকা, ৪র্থ স্থান অর্জনকারীকে ২ হাজার টাকা, ৫ম স্থান অর্জনকারীকে দেড় হাজার টাকা পুরষ্কৃত করা হবে। এছাড়াও মেধাক্রমে উভয় গ্রুপের প্রতিযোগীদের পুরষ্কার দেয়া হবে। প্রতিযোগীতায় অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিযোগীর যাতায়াত খরচ বহন করবে আয়োজক কমিটি।

প্রতিযোগীতার ফরম পাওয়া যাবে এবং জমা দেওয়া যাবে, গঙ্গাজল বাজারের হাসানিয়া লাইব্রেরীতে, থানাবাজার হাবিবিয়া হিফজুল কোরআন মাদ্রাসায়, কালিগঞ্জ জামেয়া ইসলামিয়া, বড়পাথর জামিয়া মুহাম্মদিয়া গফুরিয়া মাদ্রাসায়, শাহবাগ জামেয়া মাদানিয়া ক্বাসিমূল উলূম মাদ্রাসায়, গোটারগ্রাম রফিজ আলী শাফাতুন নেছা হাফিজিয়া মাদ্রাসায়।

সফলভাবে প্রতিযোগীতা সম্পন্ন করতে আয়োজক কমিটির পক্ষ থেকে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, সমাজসেবী, রাজনীতিবীদ, এলাকার মুরব্বীসহ সকলের সহযোগীতা কামনা করা হয়েছে।

উল্লেখ্য, বিগত বছরে প্রথমবারের মত গঙ্গাজলে এম জাকির হুসেইন হিফজুল কুরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিলো। তখন এম জাকির হোসেইন এ অনুষ্ঠানের পুরষ্কার বিতরণ করতেই লন্ডন থেকে দেশে এসেছিলেন। এ অনুষ্ঠান ধর্মপ্রাণ মানুষের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। এবারো এ অনুষ্ঠানকে কেন্দ্র করে হিফজ বিভাগের শিক্ষার্থী, শিক্ষকদের মধ্যে ব্যাপক উৎসাহ বিরাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর