হজ্জে গিয়ে উপাধ্যক্ষ মাওলানা ফখরুল ইসলামের ইন্তেকাল, দাফন মক্কায়

দাফন মক্কায়: হজ্জে গিয়ে উপাধ্যক্ষ মাওলানা ফখরুল ইসলামের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: পবিত্র ওমরাহ হজ্জ পালনে গিয়ে মক্কা শরীফে ইন্তেকাল করেছেন জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার সাবেক উপাধ্যক্ষ ও মাওলানা ফখরুল ইসলাম শিক্ষা ট্রাস্টের প্রতিষ্ঠাতা যুক্তরাজ্য প্রবাসী মাওলানা ফখরুল ইসলাম। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। বাংলাদেশ সময় শুক্রবার ভোর রাতের দিকে তিনি ওমরাহ হজ্জ পালনকালে আকস্মিকভাবে মক্কা শরীফে ইন্তেকাল করেন। রোববার মক্কা শরীফের জান্নাতুল মুয়াল্লাতে তাঁকে দাফন করা হবে। মাওলানা ফখরুল ইসলাম (৬৮) জকিগঞ্জের কাজলসার ইউনিয়নের মঙ্গলসার গ্রামের মরহুম আলহাজ্ব রুফিজ আলীর ছেলে।

তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ নূরুল ইসলাম। তিনি জানান, মাওলানা ফখরুল ইসলাম প্রতিবারই যুক্তরাজ্য থেকে দেশে ফেরার আগে পবিত্র ওমরাহ হজ্জ করে দেশে আসতেন। এবারও ঠিক দেশের আসার আগে গত রোববার যুক্তরাজ্য থেকে স্ত্রী ও বড় ছেলেসহ পবিত্র ওমরাহ পালনের জন্য মক্কা শরীফে যান। ওমরাহ পালন শেষে চলতি মাসের ৬/৭ তারিখ নাগাদ দেশে এসে পৌঁছার কথা ছিলো। কিন্তু এবার আর দেশে ফেরা হয়নি। শুক্রবার ভোর রাতের দিকে আকস্মিকভাবে না ফেরার দেশে পাড়ি জমালেন।

তিনি আরও জানান, মাওলানা ফখরুল ইসলাম বাংলাদেশে থাকাকালে জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসায় সুনাম ও দক্ষতার সাথে উপাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি জকিগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব ছিলেন। যুক্তরাজ্যে গিয়ে কিথলি শাহজালাল জামে মসজিদের ইমাম ছিলেন। তিনি মাওলানা ফখরুল ইসলাম শিক্ষা ট্রাস্ট প্রতিষ্ঠা করে মাদ্রাসার শিক্ষার উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করেছেন। এলাকায় এতিমখানা, হাসপাতাল স্থাপন করেন। গরীব অসহায়, সুবিধা বঞ্চিত অসংখ্য মানুষ মাওলানা ফখরুল ইসলামের মাধ্যমে উপকৃত হয়েছেন। তিনি একজন মানব দরদি, ন¤্র-ভদ্র, সরল মনের অধিকারী ছিলেন। মাওলানা ফখরুল ইসলাম বিনয়ী কথাবার্তা বলে সবাইকে খুব সহজেই মুগ্ধ করে নিতেন। তাঁর মৃত্যুতে পূর্ব সিলেটের আলেম সমাজ একজন প্রকৃত আলেমকে হারালেন। সিলেট জুড়ে শোকের ছায়া নেমে এসেছে। মাওলানা ফখরুল ইসলামের শূন্যতা সহজে পূরণ হবার নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর