জকিগঞ্জ পৌরসভা নির্বাচন: কে পাচ্ছেন ধানের শীষ? ইকবাল না হীরা

আল হাছিব তাপাদার:: সিলেটের সীমান্তবর্তী জকিগঞ্জ পৌরসভা নির্বাচন আগামী ৩০ জানুয়ারি অনুষ্টিত হবে। মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার পর্যন্ত।
ইতিমধ্যে আওয়ামী লীগের দলীয় মেয়র প্রার্থী চূড়ান্ত হয়েছেন বর্তমান মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযোদ্ধা খলিল উদ্দিন, জাতীয় পার্টির দলীয় প্রার্থী চূড়ান্ত হয়েছেন আব্দুল মালেক ফারুক। তবে এখনো বিএনপি প্রার্থী চূড়ান্ত করেনি। জকিগঞ্জ পৌরসভায় বিএনপির দলীয় মেয়র প্রার্থী নিয়ে সিনিয়র নেতারা অনেকটা বেকায়দায় রয়েছেন। বিদ্রোহীর ঝট ভেঙ্গে প্রার্থী চূড়ান্ত করতে দফায় দফায় বৈঠক চলছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।
বিএনপির দলীয় মনোনয়ন পেতে লবিংয়ে ছিলেন চারজন। তাঁরা হলেন পৌরসভা বিএনপির আহবায়ক ও পৌরসভার সাবেক মেয়র এবং উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ইকবাল আহমদ তাপাদার, পৌরসভা বিএনপির সাবেক সভাপতি অধ্যাপক বদরুল হক বাদল, উপজেলা ছাত্রদলের সাবেক আহবায়ক এডভোকেট আব্দুল্লাহ আল মামুন হীরা, মহিলা দলের নেত্রী সাবেক কাউন্সিলর হোসনে জাহান রীনা।
এই চারজনের মধ্যে নির্বাচনের প্রস্তুতি নিয়ে মাঠ গোছাতে আগে থেকেই ব্যস্ত ছিলেন পৌরসভা বিএনপির আহবায়ক ও পৌরসভার সাবেক মেয়র এবং উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ইকবাল আহমদ তাপাদার ও উপজেলা ছাত্রদলের সাবেক আহবায়ক এডভোকেট আব্দুল্লাহ আল মামুন হীরা।
দলীয় মনোনয়ন পেতেও এই দুজন ছিলেন হাড্ডাহাড্ডি লড়াইয়ে। তাদেরকে নিয়ে নেতাকর্মীদের অনেক জল্পনা-কল্পনা ছিলো। সকল জল্পনা-কল্পনা অবসান হচ্ছে আজকের মধ্যেই। কয়েক ঘন্টার মধ্যে বিএনপির দলীয় মেয়র প্রার্থীর নাম ঘোষণা করার কথা রয়েছে।
গোপন সূত্রে জানাগেছে, শেষ পর্যন্ত ইকবাল আহমদের হাতেই ধানের শীষ তুলে দেবে বিএনপি।
দলীয় নেতাকর্মীদের সাথে আলাপ করে জানাগেছে, বিএনপির মনোনয়ন প্রত্যাশী সবাই কেন্দ্র ও জেলা পর্যায়ে শেষ চেষ্ঠা করেছেন। দলীয় টিকেট পাওয়া যেন অস্তিত্বের লড়াই হয়ে দাঁড়িয়েছে। কেউ-কাউকে ছাড় দেননি। পাশাপাশি মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দুএকজনের সমর্থনে পৌর এলাকার বিভিন্ন স্থানে সভা ও উঠান বৈঠক হয়েছে।
ধারণা করা হচ্ছে মনোনয়ন বঞ্চিত হলেও বিদ্রোহী হয়ে শেষ পর্যন্ত ছাত্রদলের সাবেক সভাপতি এডভোকেট আব্দুল্লাহ আল মামুন হীরা ভোটের মাঠে থাকতে পারেন।
পৌরসভা বিএনপির একাধিক জ্যেষ্ঠ নেতাদের সাথে কথা বলে জানান, দলের মনোনয়ন প্রত্যাশীদের ব্যাপারে জেলা শাখার সিনিয়র নেতারা জরিপ করেছেন। তৃণমূল নেতাকর্মীদের মতামত ও জনপ্রিয়তাকে গুরুত্ব দিয়ে শেষ পর্যন্ত প্রার্থী চূড়ান্ত করা না হলে বেকায়দায় পড়বেন দলীয় প্রার্থী। আজ নাগাদই দলীয় মেয়র প্রার্থীর নাম ঘোষণা করা হতে পারে। এবারের নির্বাচনে বিএনপি প্রার্থী বিদ্রোহীর চাপে থাকার আভাস পাওয়া যাচ্ছে বলে একাধিকজন নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর