জকিগঞ্জে গ্রেফতার আতঙ্কে কৌশলী অবস্থানে বিএনপি-ঐক্যফ্রন্ট

আল হাছিব তাপাদার:: সিলেট-৫(জকিগঞ্জ-কানাইঘাট) আসনের জকিগঞ্জ উপজেলায় গ্রেফতার আতঙ্কে বিএনপি-ঐক্যফ্রন্ট নেতাকর্মীরা পালিয়ে বেড়াচ্ছে। চলতি সপ্তাহে বিশেষ ক্ষমতা আইন মামলার আসামী দেখিয়ে অন্তত ২০ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করায় নেতাকর্মীদের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এতে ভোটের মাঠ ছেড়ে আত্মগোপনে রয়েছেন বিএনপি-ঐক্যফ্রন্ট নেতাকর্মীরা। ফলে প্রচার-প্রচারণায় নেতাকর্মীর অভাবে বিপাকে পড়েছেন ঐক্যফ্রন্ট প্রার্থী মাওলানা উবায়দুল্লাহ ফারুক।

অভিযোগ আনা হয়েছে, ‘গ্রেফতার আতঙ্কের কারণে বাধ্য হয়ে অনেক নেতাকর্মীরা ভোটের মাঠ ছেড়ে দূরে সরে যাচ্ছেন আবার কেউ আত্মগোপন করেছেন’। এ কারণে ধানের শীষের প্রচার-প্রচারণায় ভাটা পড়েছে বলে দাবী তাদের।

বিএনপির একাধিক নেতাকর্মী বলেন, এ উপজেলায় আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সুসম্পর্ক রয়েছে। জকিগঞ্জে কোন প্রার্থীরই প্রচারণায় বাধা দেওয়া বা হামলার ঘটনা নেই। সারাদেশের চাইতে জকিগঞ্জের রাজনীতিতে সম্প্রীতির বন্ধন দৃঢ়। এরপরও পুলিশ বিএনপি ও সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে গ্রেফতার অভিযান করে ইতিমধ্যে অন্তত ২০ জন নেতাকর্মী আটক করে বিশেষ ক্ষমতা আইনের মামলায় গ্রেফতার দেখিয়েছে। গ্রেফতার আতঙ্কে নেতাকর্মীরা বাড়ি ছেড়ে অন্যত্র অবস্থান করে নীরবে নির্বাচনী প্রচারণা ও গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। বিশেষ করে প্রার্থীর এজেন্টদের নিরাপদে রাখতে কৌশলী অবস্থানে রয়েছে বিএনপি।

অন্যদিকে একটি সূত্র জানায়, মঙ্গলবার জকিগঞ্জের বারহাল এলাকায় নৌকা প্রচার গাড়ীতে পেট্রোল বোমা নিক্ষেপ করে পুড়িয়ে দেয়ার ঘটনায় পুলিশ কঠোর অভিযান শুরু করেছে। এ কান্ডে জকিগঞ্জের রাজনীতির সম্প্রীতিতে প্রভাব পড়েছে। সচেতন বিএনপি নেতাকর্মীরা মনে করেন, অজ্ঞাতরা নৌকার প্রচার গাড়ীতে হামলা করে বিএনপি অঙ্গসংগঠনের নেতাকর্মীদেরকে চাপে ফেলে দিয়েছে। বিএনপি নেতাকর্মীরা কখনো এমন কর্মকান্ডকে সমর্থন করেনা। এ ঘটনায় বিএনপির কোন কর্মী জড়িত নয় বলে দাবী তাদের।

ঐক্যফ্রন্ট প্রার্থী মাওলানা উবায়দুল্লাহ ফারুক বলেন, ‘বিনা কারণে আমার নেতাকর্মী ও সমর্থকদের গ্রেফতার করা হচ্ছে। আমি নির্বাচন করতে চাই। মারামারি ও সংঘাতে বিশ্বাসী নই। যত বাঁধাই আসুক, নির্বাচনের শেষ পর্যন্ত মাঠে আছি, থাকব। গায়েবী মামলায় গ্রেফতারকৃত নেতাকর্মীদেরকে ভোটের আগে মুক্তি দিতে তিনি আহবান জানিয়েছেন।’

বিএনপি নেতাকর্মীদের পুলিশি হয়রানির প্রসঙ্গে জানতে চাইলে জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুর রহমান হাওলাদার বলেন, পুলিশ স্বাভাবিক অভিযান চালাচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে অভিযান নয়। জকিগঞ্জ থানায় দায়েরকৃত মামলার আসামিদের গ্রেফতার করা হচ্ছে। দলীয় পরিচয়ে কাউকে গ্রেফতারের সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর