কুয়েত প্রত্যাগতদের ক্ষতিপূরনের দাবী জানিয়েছেন হুইপ সেলিম উদ্দিন এমপি

জকিগঞ্জ টুডে ডেস্ক:: পররাষ্ট্রমন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়ে মঙ্গলবার আলোচনা হয়েছে। এ সময় ১.১ মিলিয়ন রোহীঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনের জন্য রাশিয়া, চীন ও ভারতের সাথে কূটনৈতিক তৎপরতা বৃদ্ধির দাবী জানান জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনের সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সেলিম উদ্দিন এমপি। পাশাপাশি বিরোধীদলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি ১৯৯০খ্রি: ইরাক-কুয়েত যুদ্ধের সময় ৬২ হাজার বাংলাদেশী কুয়েতের ব্যাংকে জমানো অর্থ, সম্পদ, ব্যবসা ও মূল্যবান জিনিসপত্র, এমনকি কর্মস্থলে বকেয়া বেতন রেখে রিক্ত হস্তে দেশে ফিরে আসেন। জাতিসংঘের পক্ষ থেকে ৩টি কিস্তিতে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষনা করা হলেও অনেকে যৎ সামান্য ক্ষতিপূরন পেলেও কুয়েত সরকার থেকে কোন ক্ষতিপূরন পান নাই। বিগত ৫ই মে ২০১৬খ্রি: বিরোধীদলীয় নেত্রী বেগম রওশন এরশাদ এমপি’র নেতৃত্বে একটি প্রতিনিধদল কুয়েতের প্রধানমন্ত্রী জাবের-আল-মুবারক-আল-হামাদ-আল- সাবাহ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় বিরোধদিলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি কুয়েতের প্রধানমন্ত্রীর কাছে কুয়েত সরকারের পক্ষ থেকে কুয়েত প্রত্যাগত বাংলাদেশেিদর জন্য ক্ষতিপূরন প্রদান ও তাদের উত্তরসূরীদের কুয়েতে কর্মসংস্থানের দাবী জানান।

জবাবে কুয়েতের প্রধানমন্ত্রী বলেন, কুয়েত সরকার কুয়েত প্রত্যাগতদের ক্ষতিপূরন ও প্রত্যাগতদের উত্তরসূরীদের কমংসংস্থানের আশ্বাস প্রদান করেন। এজন্য বিরোধীদলীয় হুইপ পরষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে কুয়েত সরকারের কাছে কুয়েত প্রত্যাগতদের ক্ষতিপূরন ও উত্তরসূরীদের কর্মস্থানের ব্যবস্থা গ্রহনের জন্য কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি করার জন্য জোর দাবী জানান।

এছাড়া বিরোধীদলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি বলেন, মেশিন রেডিবল পাসপোর্টের (এমআরপি) মেয়াদ ৫ বছর থেকে ১০ বছরে উত্তীর্ণ করার জন্য সরকারের কাছে পররাষ্ট্রমন্থণালয়ের সুপারিশ করার দাবী উপস্থাপন করেন।

বিরোধীদলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি আরোও বলেন, আমার নির্বাচনী এলাকা জকিগঞ্জ-কানাইঘাট সীমন্তবর্তী এলাকা হওয়ায় এলাকার জনগন বিভিন্নভাবে পার্শ্ববর্তী দেশ ভারতে গিয়ে আটকা পড়ে যায়। শ্রী সুজিত রাম দাস নামে একজন ২বছর থেকে ভারত জেলে আটকা আছে। তিনি আরোও বলেন, আমি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডি.ও. লেটার দিয়েছি এখনও কোন তথ্য পাওয়া যায়নি, অনতিবিলম্বে ভারতে বাংলাদেশী হাই কমিশনের মাধ্যমে শ্রী সুজিত রাম দাশ কে দেশে ফিরেিয় আনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবী জানান।

পরররাষ্ট্রমন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ড. দীপু মনির সভাপতিত্বে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিরোধদিলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি, মুহাম্মদ ফরুক খান এমপি, গোলাম ফারুক থন্দকার প্রিন্স এমপি, কাজী নাবিল আহমদ এমপি, সোহরাব উদ্দিন এমপি, রাজী মোহাম্মদ ফখরুল এমপি, বেগম মেহজাবিন খালেদ এমপি সহ পররাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর