সিলেট-৫ আসনের ফ্যাক্টর সেলিম-জাকির

আল হাছিব তাপাদার:: জাতীয় সংসদ নির্বাচন চলতি বছরের ডিসেম্বরে হওয়ার কথা। সম্প্রতি সময়ে দেশের রাজনৈতিক পট পরিবর্তন হয়েছে। জাতীয় সংসদ নির্বাচন নিয়ে শুরু হয়েছে নিত্য নতুন আলোচনা। ক্ষমতাসীন আওয়ামীলীগ ও বিরোধীদল জাতীয় পার্টিতে চলছে নির্বাচনী প্রস্তুতি। দুটি দলের সম্ভাব্য প্রার্থীরাই আগাম প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। একাদশ সংসদ নির্বাচনে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি প্রতিদ্বন্দ্বিতা করবে কি না তা নিয়ে কেউই এখনো নিশ্চিত নয়। বিএনপি নেতাকর্মীরা তাদের চেয়ারপার্সনকে কারামুক্ত করতে আন্দোলনে ব্যাস্ত। দেশের চলমান পরিস্থিতিতে জাতীয় নির্বাচনের আগে রাজনীতিতে নতুন কোন মেরুকরণ হতে পারে বলেও রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা।

জাতীয় পার্টি আগামী নিবাচনে এককভাবে লড়বে এ জন্য তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরাও অনেকটা প্রস্তুতি নিচ্ছে। এরই সাথে প্রার্থী নিয়েও নেতাকর্মীরা ভাবছেন। সিলেট-৫ আসনকে জাতীয় পার্টি ধরে রাখতে মরিয়া। কোন নেতাকে এ আসনে পার্টি প্রার্থী দিলে আসন ধরে রাখা যাবে তা নিয়েও চলছে ভাবনা।

এ আসনে নির্বাচনী টিকেট দৌঁড়ে আছেন বর্তমান সংসদ সদস্য বিরোধী দলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি, জকিগঞ্জ উপজেলা পরিষদ সাবেক চেয়ারম্যান ও কেন্দ্রীয় জাপার সাংগঠনিক সম্পাদক শাব্বির আহমদ, জেলা ছাত্রসমাজের সাবেক সভাপতি, বর্তমান কেন্দ্রীয় জাপার নির্বাহী সদস্য ব্রিটিশ বাংলাদেশী শ্রেষ্ট শিল্পপতি জাকির হোসাইন, কেন্দ্রীয় জাপার সদস্য সাইফুদ্দিন খালেদ।

নির্বাচনী মাঠ ঘুরে দেখা গেছে, নেতাকর্মীদের মন জয় করতে কেউ থেকে কেউ পিছিয়ে নেই। বর্তমান এমপি সেলিম উদ্দিন ও তরুণ শিল্পপতি জাকির হোসাইন নির্বাচনী মাঠে নেতাকর্মীদের আলোচনায় জনপ্রিয় হয়ে উঠেছেন। একক নির্বাচন করতে এমপি সেলিম উদ্দিন এ আসনকে ঘুছাতে কাজ শুরু করেছেন। তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়ে জকিগঞ্জ-কানাইঘাট জাতীয় পার্টির নিষ্ক্রিয় নেতাকর্মীকে উজ্জিবিত করেছেন। নির্বাচনের আগেই পার্টির কোন্দল নিরসন করে সকল নেতাকর্মীকে এক সারিকে দাঁড় করাতে তিনি দফায় দফায় চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। একক বা মহাজোটের নির্বাচনে এ আসনের জাপা নেতাকর্মীরা সেলিম উদ্দিনকে দলীয় প্রার্থী চান। বিগত দিনের উন্নয়ন কর্মকান্ডের কারণে সেলিম উদ্দিন এমপি দলীয় নেতাকর্মীসহ সাধারণ মানুষের মনে স্থান করে নিয়েছেন বলে নেতাকর্মীদের বক্তব্যে।

স্থানীয় একাধিক নেতাকর্মীর সাথে কথা বলে জানাগেছে, সেলিম উদ্দিন এমপি ও সাবেক ছাত্রনেতা জাকির হোসাইন অন্য প্রার্থীদের চাইতে নেতাকর্মীদের কাছে অনেকটা বেশী জনপ্রিয়। তাঁরা দুজনই ক্লিন ইমেজের রাজনীতিবীদ। তৃণমূলের নেতাকর্মীরা দুজনকেই পাশে পায়। সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এ আসন ধরে রাখতে তাঁরা ব্যাপক কাজ করে যাচ্ছেন বলে নেতাকর্মীরা জানান।

তরুণ শিল্পপতি জাকির হোসাইন কর্মীবান্ধব সাবেক দুপটে ছাত্রনেতা। এরশাদ মুক্তি আন্দোলনসহ পার্টির দুঃসময়ে তিনি সিলেটের রাজপথকে কাপিয়েছেন। ছাত্রসমাজের রাজনীতির মধ্যে দিয়ে তিনি জাপার রাজনীতিতে যুক্ত হন। ছাত্রসমাজের রাজনীতিতে যুক্ত থাকাকালে তিনি ছিলেন সিলেট জেলা ছাত্রসমাজের সভাপতি। পরে ব্যবসার জন্য পাড়ি জমান লন্ডনে। লন্ডনে গিয়েও তিনি ভূলেননি পার্টির নেতাকর্মীদেরকে। নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলছেন।

বিগত বছরে জাকির হোসাইন সংক্ষিপ্ত সফরে দেশে আসার পর নেতাকর্মীরা তাঁকে যথেষ্ট ভালোবাসা দেখিয়েছে। লন্ডন থেকে তিনি স্বদেশে প্রত্যাবর্তন করাকে কেন্দ্র নেতাকর্মীরা জকিগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে শতাধিক তুরন নির্মাণ করে স্বাগত জানায়। সকল বলয়ের নেতাকর্মী সেদিন এক প্ল্াটফর্মে দাঁড়িয়ে ছিলেন। এরপর শতাধিক মোটর শোভাযাত্রার মাধ্যমে তাঁকে বরন করেন তৃণমূলের নেতাকর্মীরা। সেদিন প্রমাণ হয় দেশের বাইরে থাকলেও তিনি নেতাকর্মীদের মন জয় করতে সক্ষম হয়েছেন।

জকিগঞ্জের জাপাসহ অঙ্গসংগঠনে কোন্দল থাকলেও জাকির হোসাইনের প্রশ্নে অন্য বলয়ের নেতাকর্মীরা আন্তরিক। তিনি স্থানীয় রাজনীতির গ্রুপিংয়ের বাইরে রয়েছেন। সকল বলয়ে তাঁর অনুসারী নেতাকর্মী আছেন। নেতাকর্মীদের অন্তদ্বন্দ্বকে পাত্তা না দিয়ে তিনি সকল বলয়ের নেতাকর্মীকে নিয়ে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতে বিশ্বাসী বলে অনেক কর্মী জানিয়েছেন।

নেতাকর্মীরা আরও জানান, এমপি সেলিম উদ্দিন ও জাকির হোসাইন জনগন বান্ধব ব্যক্তি। এলাকার উন্নয়নের রাজনীতিতে দুজনই বিশ্বাসী। জাকির হোসাইন যেমন একজন স্বচ্ছ রাজনীতিবীদ তেমনী উদার মনের একজন সংগঠকও। রাজনীতির পাশাপাশি একাধিক সামাজিক সংগঠনের সাথে তিনি জড়িত রয়েছেন। সমাজসেবায় তিনি নিরবেই ব্যাপক অবদান রেখে যাচ্ছেন। সামাজসেবার পাশাপাশি পার্টির যেকোন কর্মীর দুঃসময়ে তিনি পাশে দাঁড়ান। ব্যবসার কাজে দেশের বাইরে থাকলেও তিনি নিয়মিত নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করে চলছেন। একাদশ সংসদ নির্বাচনে জকিগঞ্জ কানাইঘাটে এমপি সেলিম উদ্দিন ও জাকির হোসাইন চমক দেখাতে পারেন বলে তাদের ধারণা। এ আসনে জাপাকে বিজয়ী করতে কানাইঘাট ও জকিগঞ্জের নেতাকর্মীরা এমপি সেলিম উদ্দিন ও জাকির হোসাইনকে প্রার্থী দেয়ার দাবী জানিয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে।

নেতাকর্মীরা মনে করেন, আগামী সংসদ নির্বাচনে বর্তমান এমপি সেলিম উদ্দিনকে অথবা কেন্দ্রীয় জাপার নির্বাহী সদস্য শিল্পপতি জাকির হোসাইনকে এ আসনে পার্টির প্রার্থী দেয়া হলে সহজে এ আসন ধরে রাখা সম্ভব হবে। কর্মী দরদী নেতা হিসেবে তাঁরা দুজন তৃণমূলে জনপ্রিয়। একাদশ নির্বাচনে জাপার ফ্যাক্টর প্রার্থী তাঁরা দুজনই।

একাদশ সংসদ নির্বাচনে এ আসন ধরে রাখতে এমপি সেলিম উদ্দিন ও জাকির হোসাইনের বিকল্প নেই জানিয়ে ছাত্র সমাজের এক নেতা বলেন, উন্নয়নের জন্য এ আসনে সেলিম উদ্দিন এমপি অথবা জাকির হোসাইনকে প্রার্থী দেয়া হলে সকল বলয়ের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করে তাদেরকে বিজয়ী করতে কাজ করবেন। পার্টির সকল র্দূসময়ে নেতাকর্মীরা তাদেরকে কাছে পেয়েছেন। এ আসন ধরে রাখতে তাদের কোন বিকল্প নেই। দলের বাইরেও সাধারণ মানুষের কাছে তাদের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর