অবশেষে একই দিনে উলামা মাশায়েখ ও মোহনা ফাউন্ডেশনের অনুষ্ঠান হচ্ছে ভিন্নস্থানে

অবশেষে একই দিনে উলামা মাশায়েখ ও মোহনা ফাউন্ডেশনের অনুষ্ঠান হচ্ছে ভিন্নস্থানে

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: অবশেষে রোববার উলামা মাশায়েখ পরিষদের তাফসিরুল কোরআন মাহফিল ও মোহনা ফাউন্ডেশন সিলেটের ইসলামিক সাংস্কৃতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে স্থান একই না। উলামা মাশায়েখ পরিষদের তাফসিরুল কোরআন মাহফিল রোববার কালিগঞ্জ বাজারের পূর্ব মাঠে অনুষ্ঠিত হবে আর মোহনা ফাউন্ডেশন সিলেটেরও ইসলামিক সাংস্কৃতিক সম্মেলন জকিগঞ্জ টাউন ঈদগাহে অনুষ্ঠিত হবে। দুটি স্থানে মাহফিল দুটি বাস্তবায়ন করার লক্ষ্যে উপজেলা জুড়ে মাইকিংও করছেন আয়োজকরা। এতে অনুষ্ঠান দুটিকে ঘিরে দাঙ্গা-হাঙ্গামার আশঙ্কা আর নেই।

প্রসঙ্গত, ২৯ জানুয়ারী কালিগঞ্জ বাজারের কাছাকাছি স্থানে মোহনা ফাউন্ডেশন সিলেট ও উলামা মাশায়েখ পরিষদ ভিন্ন দুটি অনুষ্ঠান বাস্তবায়নের ডাক দেয়। এ নিয়ে দুটি পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছিলো। দাঙ্গা-হাঙ্গামার আশঙ্কাও ছিলো। এ নিয়ে সংবাদ প্রকাশিত হলে থানা পুলিশ দ্রæত উভয়পক্ষকে নিয়ে আলোচনায় বসে। প্রথমে সিদ্ধান্ত হয় ২৯ জানুয়ারী কালিগঞ্জ বাজারের পূর্ব মাঠে মোহনা ফাউন্ডেশন সিলেটের ইসলামিক সাংস্কৃতিক সম্মেলন অনুষ্ঠিত হবে এবং পরের সপ্তাহে উলামা মাশায়েখ পরিষদের তাফসিরুল কোরআন মাহফিল ঐ স্থানে হবে। কিন্তু পরে এ নিয়ে মতানৈক্য দেখা দিলে আবারও উভয়পক্ষকে নিয়ে বৈঠক হয়। বৈঠকে নতুন করে সিদ্ধান্ত হয় একই দিনে দুটি সংগঠনের অনুষ্ঠান দুটি স্থানেই বাস্তবায়িত হবে। মোহনা ফাউন্ডেশন সিলেটের ইসলামিক সাংস্কৃতিক সম্মেলনের জন্য জকিগঞ্জ টাউন ঈদগাহ মাঠকে চূড়ান্ত করা হয় এবং কালিগঞ্জ বাজারের পূর্ব মাঠে উলামা মাশায়েখ পরিষদের পূর্ব ঘোষিত তাফসিরুল কোরআন মাহফিলের জন্য অনুমতি প্রদান করে পুলিশ।

জকিগঞ্জ থানার মো. মোশাররফ হোসেন জানান, প্রথমে উভয় পক্ষকে নিয়ে বৈঠক করে চূড়ান্ত করা হয়েছিলো ২৯ তারিখ মোহনা ফাউন্ডেশন সিলেট কালিগঞ্জ বাজারের পূর্ব মাঠে অনুষ্ঠান করবে এবং পরের সপ্তাহে উলামা মাশায়েখ পরিষদ তাদের মাহফিল করবে। ঐ বৈঠকে উলামা মাশায়েখ পরিষদের পক্ষে যে দায়িত্বশীল উপস্থিত হয়ে আমাদের সিদ্ধান্তের সঙ্গে একমত হয়েছিলেন পরে তাঁর কথা অন্যরা মানেনি। সে বিষয়টি আমাদেরকে জানানো হলে আমরা আবারও উভয়পক্ষের সকল দায়িত্বশীলকে নিয়ে থানায় বৈঠক করে। বৈঠকে নেতৃবৃন্দ জানান, তাঁরা অতিথিদেরকে আমন্ত্রণ দিয়ে ফেলেছেন। এমতাবস্থায় কেউই অনুষ্ঠান বাতিল কিংবা তারিখ পরিবর্তন করতে পারবেন না। সে বিষয়টি বিবেচনা করে নতুন করে সিদ্ধান্ত হয় ২৯ তারিখ কালিগঞ্জ বাজারের পূর্ব মাঠে উলামা মাশায়েখ পরিষদের তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত হবে এবং ঐদিনই জকিগঞ্জ টাউন ঈদগাহে মোহনা ফাউন্ডেশন সিলেটের সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। দূরবর্তী পৃথক দুটি স্থানে এ দুটি অনুষ্ঠান বাস্তবায়নের সিদ্ধান্ত হওয়ায় এখন আর বিশৃঙ্খলার আশঙ্কা নেই বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর