জকিগঞ্জে একটি টিকা কেন্দ্র স্থানান্তর জটিলতায় নাগরিকদের ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গণটিকা কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের ন্যায় জকিগঞ্জেও টিকাদান হয়েছে। তবে উপজেলার সুলতানপুর ইউনিয়নের ৩টি ওয়ার্ডের লোকজন টিকা নিতে এসে ‘নির্দিষ্ট কেন্দ্র’ জটিলতায় ভোগান্তির মুখে পড়েছেন। পূর্ব ঘোষিত টিকাকেন্দ্র খুঁজে না পাওয়ার কারণে অনেকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে টিকা নিতে পারেননি বলে অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে স্থানীয় আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মী ও ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম চরম ক্ষোভ প্রকাশ করেছেন।

স্থানীয়রা জানিয়েছেন, সোমবার বিকেলে সুলতানপুর ইউনিয়ন পরিষদের পক্ষে মাইকিং করে জানানো হয় ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের নাগরিকরা গঙ্গাজল আলিফ কমিউনিটি সেন্টারে আইডি কার্ড নিয়ে গেলে টিকাগ্রহণ করতে পারবেন। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে এদিন টিকা নিতে কোনো এসএমএস লাগবে না। এটা প্রধানমন্ত্রীর জন্মদিনের উপহার। কিন্তু মঙ্গলবার ঘোষিত স্থান আলিফ কমিউনিটি সেন্টারে গিয়ে নারী-পুরুষরা কোন টিকাকেন্দ্র খুঁজে পাননি। এতে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

বিষয়টি নিয়ে ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলামের সাথে কথা হলে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ইউনিয়ন পরিষদকে জানানো হয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকা দেয়া হবে। এ জন্য স্থানও নির্ধারণ করা হয়েছে। বিষয়টি যেন মাইকিং করে নাগরিকদের অবগত করা হয়। তিনি এমন বার্তা পেয়ে নাগরিকদেরকে মাইকিং করে তথ্যটি জানান। কিন্তু গভীর রাতে হঠাৎ করে এক নেতার ইচ্ছে অনুযায়ী জনগনকে ভোগান্তিতে ফেলতে ও গণটিকাদানকে বির্তকিত করতে ষড়যন্ত্রমূলকভাবে ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের টিকাদান কেন্দ্র গঙ্গাজল আলিফ কমিউনিটি সেন্টার থেকে স্থানান্তর করে চারিগ্রাম কমিউনিটি ক্লিনিকে নির্ধারণ করা হয়। স্থানান্তরিত টিকা কেন্দ্র ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের নাগরিকদের জন্য অনেক দূরবর্তী। গভীর রাতে হঠাৎ করে টিকাদান কেন্দ্র স্থানন্তরের খবর শুনে তিনি বিষয়টি নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলার পরও কোন সুরাহা হয়নি। তাছাড়াও প্রথমে জানানো হয়েছিলো প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে এদিন টিকা নিতে কোনো এসএমএস লাগবে না কিন্তু পরে রেজিস্ট্রেশনের কথা বলা হয়। এ কারণে বিশেষ করে এই তিন ওয়ার্ডের অনেক নাগরিক ভোগান্তিতে পড়ে প্রধানমন্ত্রীর উপহার থেকে বঞ্চিত হয়েছেন। নাগরিকদেরকে পরিকল্পিতভাবে ভোগান্তিতে ফেলার পেছনে চেয়ারম্যান রফিকুল ইসলাম দায়ী করেছেন স্থানীয় স্বাস্থ্যকর্মী আব্দুশ শহীদসহ সংশ্লিষ্টদের। এ ঘটনার সাথে জড়িত স্বাস্থ্য কর্মিসহ সংশ্লিষ্টদের বিচার তিনি দাবী করেছেন।

এ প্রসঙ্গে সুলতানপুর ইউপির সহ স্বাস্থ্য পরিদর্শক আব্দুশ জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী টিকাদান কেন্দ্র স্থানান্তর করা হয়েছে। টিকাদান কেন্দ্র স্থানান্তরে কোন ষড়যন্ত্র নেই দাবী করে তিনি বলেন, তাঁর ইচ্ছায় স্থানান্তর হওয়ার সুযোগ নেই। তবে আজকে (মঙ্গলবার) চারিগ্রাম কমিউনিটি ক্লিনিকে টিকাদান কর্মসূচি হলেও কাল বুধবার থেকে পূর্বের ঘোষিত স্থান আলিফ কমিউনিটি সেন্টারে টিকা দেয়া হবে। পূর্বের স্থানে ফিরে আসা প্রসঙ্গে বলেন, চারিগ্রাম কমিউনিটি ক্লিনিক এ তিন ওয়ার্ডের নাগরিকদের জন্য দূরবর্তী হয়ে যায়। বিষয়টি বিবেচনা করে ঘোষিত স্থানে আনা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর