সিলেট বইমেলায় সাংবাদিক রম্য লেখক মাহবুবুর রশিদের দুটি বই

জকিগঞ্জ টুডে ডেস্ক:: সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম আলো বন্ধু সভা আয়োজিত বইমেলায় পাওয়া যাচ্ছে রম্য লেখক মাহবুবুর রশিদের দুটি বই। দুটিই রম্য গল্পের বই। একটির নাম ‘দাঁত খুলে হাসি’ অপরটি ‘খালি পেটে হাসি’। শ্রীহট্ট প্রকাশ থেকে বই দুটি প্রকাশিত হয়েছে।

‘খালি পেটে হাসি’ বইটির প্রচ্ছদ করেছেন আহমেদ ফারুক। ৪৭ পৃষ্টার বইটির মূল্য রাখা হয়েছে ১৩৫ টাকা এবং ‘দাঁত খুলে হাসি’ বইটির প্রচ্ছদ করেছেন জাহেদ হোসাইন রাহীন। ৬৪ পৃষ্টার বইটির মূল্য রাখা হয়েছে ১৭০ টাকা।

বই দুটি সম্পর্কে লেখক বলেন, মানুষকে কাঁদানোর চেয়ে হাসানো অনেক বেশি কঠিন। ছোট বেলা থেকে সেই কঠিন কাজটি করার আপ্রাণ চেষ্টা করছি মাত্র । যখন কাউকে কাঁদতে দেখি তখন তার দুঃখ শুনে পাশে দাঁড়াবার চেষ্টা করি। কারণ মানুষের মুখে হাসি দেখলে আমার অন্তর খুশিতে ভরে যায়। ‘দাঁত খুলে হাসি’ নামে প্রথম রম্য গল্পের বই প্রকাশিত হওয়ার পর পাঠক সমাজে ব্যাপক সমাদৃত হয়। আর পাঠকের অনুপ্রেরণা এবং ভালোবাসার কারণে পরবর্তীতে ‘খালি পেটে হাসি’ নামে অপর বইটি প্রকাশিত হয়।

বই দুটি পাওয়া যাবে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বইমেলায় শ্রীহট্ট প্রকাশের স্টলে।

রম্য লেখক মাহবুবুর রশিদ-এর জন্ম সিলেট জেলার কানাইঘাট উপজেলার ৬ নং সদর ইউনিয়নের গোসাইনপুর গ্রামে। তার পিতা কলামিষ্ট মোঃ মহিউদ্দিন কানাইঘাট উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও অবসরপ্রাপ্ত শিক্ষক এবং মাতা জাহেদা খানম শিরিন একজন গৃহিনী। তিন ভাই তিন বোনের মধ্যে মাহবুবুর রশিদ সবার বড়। ছোটবেলা থেকেই তিনি লেখালেখি শুরু করেন। ২০০৬ সালে সিলেটের প্রাচীনতম সংবাদপত্র দৈনিক যুগভেরী’র কানাইঘাট উপজেলা প্রতিনিধি হিসেবে সাংবাদিকতায় হাতেখড়ি।

 

২০০৯ সাল থেকে অবধি পর্যন্ত “কানাইঘাট নিউজ ডট কম” নামে একটি অনলাইন ওয়েব পোর্টালের সম্পাদকের দায়িত্বে আছেন তিনি। বহুল প্রচারিত দৈনিক ইত্তেফাকের ফান ম্যাগাজিন “ঠাট্টা’ এবং দৈনিক সমকালের ফান ম্যাগাজিন“প্যাঁচআল’র একজন নিয়মিত প্রদায়ক তিনি। এছাড়াও জাতীয় সব দৈনিক পত্রিকার ফান ম্যাগাজিনগুলোতে নিয়মিতো তার রম্য লেখা ছাপা হয়।

সাংবাদিকতা ছাড়াও মাহবুব বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত । বর্তমানে কানাইঘাট প্রেসক্লাবের ক্রীড়া,সংস্কৃতি ও প্রকাশনা সম্পাদক,নিরাপদ সড়ক চাই(নিসচা)কানাইঘাট উপজেলা শাখার সভাপতি,কানাইঘাট লেখক ফোরাম ও লোভাছড়া ট্যুরিস্ট ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি,রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের আজীবন সদস্যসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর