একাই লড়বেন আ.লীগের মজুমদার, জাপার সেলিমের না!

আল হাছিব তাপাদার:: সময় ঘনিয়ে আসলেও সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে আওয়ামীলীগ ও মহাজোটের প্রার্থীতা নিয়ে ধোঁয়াশা কাটছে না। শুক্রবার রাতে মহাজোটের মনোনয়ন নিয়ে জল্পনা-কল্পনার অনেকটা অবসান ঘটলেও প্রার্থীতা প্রত্যাহারের কয়েক ঘন্টা আগে শনিবার রাতে জটিলতা দেখা দিয়েছে। সিলেট-৫ আসনের প্রার্থী নিয়ে আওয়ামীলীগ ও জাপা মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে।

এ আসনের আওয়ামীলীগ নেতাকর্মীরা মহাজোটের প্রার্থীতার আশা ছেড়ে সকল হিসেবে নিকেশের বাইরে গিয়ে আলহাজ্ব হাফিজ আহমদ মজুমদার আওয়ামীলীগের প্রার্থী হিসেবে এককভাবে নির্বাচন করবেন এমনটা নিশ্চিত হয়ে শনিবার রাত ১০ টার দিকে নেতাকর্মীরা জকিগঞ্জ শহর, বাবুর বাজার, কালিগঞ্জসহ উপজেলার বিভিন্ন স্থানে আনন্দ মিছিল করেছে। তবে স্থানীয় জাতীয় পার্টি আওয়ামীলীগ নেতাকর্মীদের এমন কর্মকান্ডকে বিভ্রান্তিমূলক হিসেবে দাবী করছে।

জাতীয় পার্টি নেতাকর্মীরা জানান, সারাদেশের সব আসনে মহাজোট ভিত্তিক নির্বাচন হবে এতে কোন সন্দেহ নেই। যারা বলছেন সিলেট-৫ আসনে আওয়ামীলীগ ও জাতীয় পার্টি আলাদাভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে তারা মহাজোট নেতাকর্মীদের বিভ্রান্ত করছেন। শেষ পর্যন্ত সারাদেশের মত এ আসনে মহাজোটের একক প্রার্থী ভোটের থাকবেন।

জকিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহবায়ক ফারুক আহমদ জানিয়েছেন, সিলেট-৫ আসন মহাজোটের আওতায় নয় এটা চূড়ান্ত হয়েছে। এ আসনে আওয়ামীলীগ প্রার্থী দলীয়ভাবে নৌকা মার্কা নিয়ে নির্বাচন করবেন আর জাতীয় পার্টির প্রার্থী এককভাবে লাঙ্গল মার্কা নিয়ে নির্বাচন করবেন। আসনটি উন্মুক্ত করা হয়েছে। শনিবার আওয়ামী লীগের হাই কমান্ড থেকে এমন সিদ্ধান্ত পাওয়া গেছে। হাই কমান্ডের এ সিদ্ধান্তকে আমরা স্বাগত জানিয়েছি। এ আসনের মানুষ নৌকা চায়।

এ প্রসঙ্গে জানতে চাইলে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ আলহাজ্ব সেলিম উদ্দিন জানিয়েছেন, সিলেট-৫ আসনে আওয়ামীলীগও জাতীয় পার্টির নেতৃত্বে মহাজোট ভিত্তিক নির্বাচন হবে। এককভাবে নির্বাচন হবেনা। মহাজোটের প্রার্থী হয়ে আমি প্রতিদ্বন্দ্বিতা করবো। আসনটি উন্মুক্ত করা হয়েছে বলে যা প্রচার করা হচ্ছে তা সত্য নয়। মহাজোটের অর্ন্তভূক্ত কোন দলই একই আসনে আলাদা আলাদা নির্বাচন করার সুযোগ নেই। প্রার্থীতা নিয়ে সকল জল্পনা-কল্পনা চূড়ান্ত অবসান ঘটবে মাত্র কয়েক ঘন্টার মধ্যে মধ্যে।

প্রসঙ্গত, এ আসনে আওয়ামীলীগের দলীয় মনোনয়নের চিঠি পেয়েছেন সাবেক এমপি হাফিজ আহমদ মজুমদার ও জাতীয় পার্টির দলীয় মনোনয়ন পেয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্ঠা সেলিম উদ্দিন এমপি। ২ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাচাইকালে হলফনামায় স্বাক্ষর না থাকায় সেলিম উদ্দিনের মনোনয়ন বাতিল হয়। পরে আপিলের মাধ্যমে শুক্রবার বিকেলের দিকে মনোনয়ন ফিরে পান সেলিম উদ্দিন এমপি। ঐ দিন সন্ধ্যা রাতে তিনি জাতীয় পার্টির কো-চেয়ারম্যান রওশন এরশাদের কাছ থেকে মহাজোটের মনোনয়নের চিঠি গ্রহণ করেন।

সিলেট-৫ আসন জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছে আওয়ামীলীগ এমন খবরে স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মীদের মাথায় আকাশ ভেঙ্গে পড়ে। নেতাকর্মীরা হাফিজ আহমদ মজুমদারকে নিয়ে নির্বাচন করার আশা অনেকটা ছেড়ে দেন। মহাজোটের প্রার্থীতা নিয়ে বির্তকের অবসান ঘটে। কিন্তু শনিবার দিন শেষে রাত নামতেই আবারো হাফিজ আহমদ মজুমদারকে নিয়ে উজ্জীবিত হয়ে উঠে নেতাকর্মীরা। আওয়ামীলীগের হাই কমান্ডের পরামর্শে হাফিজ আহমদ মজুমদার আওয়ামীলীগের একক প্রার্থী হয়ে নির্বাচনে লড়বেন এমন খবর চাউর হয় সবদিকে। এতে আবারো সিলেট-৫ আসনে মহাজোট ও আওয়ামীলীগের প্রার্থীতা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে পড়েছেন ভোটাররা।

সাধারণ কয়েকজন ভোটার এ প্রসঙ্গে বলেন, আওয়ামীলীগ ও মহাজোটের প্রার্থীতা নিয়ে যে ধোঁয়াশা দেখা দিয়েছে তা প্রার্থীতা প্রত্যাহারের দিন কেটে যাবে। কে ভোটের মাঠে থাকলেন আর কে থাকলেন না তা জানতে আরো কয়েক ঘন্টা অপেক্ষায় থাকতে হবে। প্রার্থীতা প্রত্যাহারের আগ পর্যন্ত সিলেট-৫ আসনের চিত্র বার বার রং বদলাবে এমনটাই তাদের মন্তব্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর