জকিগঞ্জে একই পরিবারে ৪ ভাই ১ বোন অন্ধ

জকিগঞ্জ টুডে ডেস্ক:: জকিগঞ্জের বারহাল ইউনিয়নের খিলোগ্রাম ৬০ঘর এলাকার একই পরিবারের ৫ জন অন্ধ লোকের সন্ধান পাওয়া গেছে। তারা কোনভাবেই পৃথিবীর আলো দেখতে পায়না। এলাকার একাধিকজনের বক্তব্যে, একটু সহানুভূতি পেলে তারা পৃথিবীর আলো দেখতে পারতো। যাদের খাবারই জোটে না, তারা চোখের চিকিৎসা করাবে কিভাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সমাজের বিত্তশালী হৃদয়বান মানুষরা যদি সহায়তার হাত বাড়িয়ে দিতেন তাহলে তারা দেখতে পেতো সুন্দর এ ভূবনের আলো ছায়া।

সরেজমিন গিয়ে জানা যায়, খিলোগ্রাম ৬০ঘর এলাকার সাবেক দফাদার মৃত মোহাম্মদ আলীর ৫ ছেলে ও ২ মেয়ে রয়েছেন। এর মধ্যে চার ছেলে আব্দুল মতিন, আলমাছ উদ্দিন, নোমান উদ্দিন, আজমল উদ্দিন ও এক মেয়ে খানম বেগম অন্ধ। জন্মের পর থেকেই তাদের এই দশা। সহায় সম্বলহীন এই পরিবারের ৪ পুরুষের চোঁখের আলো না থাকায় তারা মানবেতর জীবন যাপন করছেন। অনাহারে, অর্ধাহারে কাটে তাদের দিন। টাকার অভাবে তারা চিকিৎসা বঞ্চিত। ছোট্ট ঝুপড়ি ঘরেই তাদের বসবাস।

অন্ধ খানম বেগম এ প্রতিবেদকে হাউমাউ করে কেদে জীবনের লাঞ্চনার কথা বলতে গিয়ে বলেন, বিয়ে হয়েছিলো একই ইউনিয়নের কচুয়া গ্রামে। দুই বছর স্বামীর সাথে সংসার করার পর চোঁখে না দেখার কারনে স্বামী তালাক দিয়েছেন। এখন ভিক্ষাবৃত্তি ও এলাকার লোকজনের সাহায্যে নিয়ে দিন কাটাচ্ছেন।

অন্ধ আব্দুল মতিন জানান, তাদের পরিবারে এক বোনসহ মোট ৫ জন মানুষ অন্ধ কিন্তু প্রতিবন্ধী ভাতা পান ভাই নোমান উদ্দিন ও বোন খানম বেগম। এছাড়া আর কেউ প্রতিবন্ধির ভাতা পাননা। দুঃখে কষ্টে তাদের জীবন যাচ্ছে। উন্নত চিকিৎসা পেলে তারা হয়তো চুক্ষ শক্তি ফিরে পেতো। অন্ধ সকল ভাইদের সন্তানাদি থাকলেও টাকার অভাবে লেখাপড়া বন্ধ করে দিয়েছে। রুজি রোজগার করার মত বয়সও হয়নি কারো। বৃদ্ধ মা নানা রোগে আক্রান্ত। টাকার অভাবে মায়ের চিকিৎসা করতে পারছেননা। অন্ধত্বের দৈন্যদশা থেকে মুক্তি পেতে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগীতা কামনা করেছেন। এলাকাবাসীর প্রত্যাশা প্রধানমন্ত্রীর সহযোগীতায় অন্ধ মানুষদের চোঁখে আলো ফিরে আসবে। তারাও সুন্দর পৃথিবীকে সুন্দর চোঁখে দেখতে পাবে।

একই পরিবারের ৫জন অন্ধ এমন বিষয়ে জানতে চাইলে বারহাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ জানান, বিষয়টি তাঁর জানা নেই। তিনি খবর নিয়ে জানবেন। প্রতিবন্ধী ভাতা প্রতিটি ওয়ার্ডে সীমিত সংখ্যক লোককে দেয়া হয়। তিনি চেষ্ঠা করবেন পর্যায়ক্রমে এ পরিবারের সকল অন্ধকে প্রতিবন্ধী ভাতার আওতায় আনতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর