তাজা শাক-সবজির যোগান নিশ্চিতে জকিগঞ্জে এসডিএসের স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: হৃদরোগ, স্ট্রোক, ডায়বেটিস, ক্যান্সারের মতো অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে শরীরচর্চা, কায়িক পরিশ্রম এবং নগরে তাজা, শাক-সবজির যোগান নিশ্চিতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের উদ্যোগ গ্রহণের দাবী জানিয়ে সেন্টার ফর ল এ্যান্ড পলিসি এ্যাফেয়ার্সের পক্ষে সিলেট ডেভেলপমেন্ট সোসাইটি (এসডিএস) জকিগঞ্জে স্মারকলিপি দিয়েছে।

সোমবার দুপুরে এসডিএস নেতৃবৃন্দ জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমী আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং পৌরসভার মেয়র আব্দুল আহাদের কাছে স্মারকলিপি দিয়ে নগরে তাজা, শাক-সবজির যোগান নিশ্চিতের দাবী জানিয়ে এ স্মারকলিপি দেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এসডিএসের নির্বাহী পরিচালক আব্দুল হামিদ, সমাজকর্মী জোবায়ের আহমদ, কবির আহমদ, শঙ্কু কান্তি শর্মা, সংবাদকর্মী উজ্জল আহমদ তোফায়েল।

স্মারকলিপিতে নেতৃবৃন্দ জানান, বর্তমান সময়ে অতিরিক্ত স্থুলতা, ওজন এবং অপুষ্টি এ সবই অসংক্রামক রোগের কারণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। ডায়াবেটিস, সিওপিডি, হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সারের মতো অসংক্রামক রোগগুলো দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অসংক্রামক রোগ বিশ্বে প্রতিরোধযোগ্য মৃত্যুর অন্যতম কারণ। বর্তমানে বাংলাদেশে মোট মৃত্যুর ৬৭%-এর কারণ অসংক্রামক রোগজনিত রোগ। এসডিজি-র লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশকে আগামী ২০৩০ সালের মধ্যে অসংক্রামক রোগ জনিত মৃত্যু ৩০% কমিয়ে আনতে হবে। দ্রæত বৃদ্ধি পাওয়া নগরায়ন এবং জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি অস্বাস্থ্যকর জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের অভ্যাস, তাজা শাক-সবজি-ফল-মূল কম খাওয়া, শরীরচর্চা, ব্যায়াম বা পর্যাপ্ত শারীরিক পরিশ্রমের অভাব, অতিরিক্ত স্থুলতা, মাদক সেবন এবং ধূমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার, পরিবেশ দূষণ অসংক্রামক রোগ সৃষ্টির অন্যতম কারণ।

বাংলাদেশ এনসিডি রিস্ক ফেক্টর সার্ভে ২০১৮ অনুসারে ২০.৩% জনগোষ্ঠী অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে। নাগরিকদের সুস্থ্য রাখতে এবং অসংক্রামক রোগ কমিয়ে আনতে বিপণন এবং বিতরণের ক্ষেত্রে ক্ষুদ্র, ভ্রাম্যমান বিক্রেতাদের সহযোগিতা প্রদানে স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে দায়িত্ব প্রদান ও পরিবহন, মজুত এবং বিপণনকারীদেরকে স্থানীয় সরকারের ফি হ্রাস। মাশাল আর্ট, সাঁতার, সাইকেলিং এবং দেশী খেলাধূলার পরিবেশ সৃষ্টি করা। মাশাল আর্ট শেখানোর জন্য বিনামূল্যে জায়গা বরাদ্ধ করা। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বা অষ্টম শ্রেনী পাশে সাঁতার কাটা এবং সাইকেল চালানোর দক্ষতা থাকা বাধ্যতামূলক করা। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বা চাকরির ক্ষেত্রে খেলাধূলা, কায়িক পরিশ্রম, সামাজিক কার্যক্রমের সাথে সম্পৃক্ততাকে মূল্যায়নের ব্যবস্থা করতে এসডিএসের পক্ষ থেকে দাবী জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর