কালিগঞ্জে চাল কেলেংকারি ও হরিলুটের নেপথ্যে কারা?

আল হাছিব তাপাদার, জকিগঞ্জ টুডে:: জকিগঞ্জের কালিগঞ্জে ১০ টাকা দরের ৫৭০ বস্তা চাল আতৎসাতকালে চালভর্তি ট্রাক আটক করেছে স্থানীয় জনতা। পরে ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে চালভর্তি ট্রাকে লুটপাট করা হয়। ঘটনাটি রবিবার দুপুরের দিকে কালিগঞ্জ বাজারে ঘটে। এ ঘটনায় জকিগঞ্জ থানা পুলিশ দুজন ডিলার, ট্রাক চালক ও হেলপার এবং চাল লুটপাটে জড়িত দুজনসহ মোট ৬ জনকে আটক করেছে।

তবে প্রশ্ন উঠেছে, চাল আতসাৎ ও লুটপাটের নেপথ্যে কারা রয়েছে? যারা ধরাছোঁয়ার বাইরে রয়েছে তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে? এমন প্রশ্ন এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

জানাগেছে, রবিবার সকাল ১১টার দিকে কালিগঞ্জ বাজারের হোসেন এন্ড সন্সের সামনে ট্রাক থামিয়ে ১০ টাকা দরের ৩০ কেজি ওজনের চালের বস্তা নামানোর সময় স্থানীয় জনতার সন্দেহ হয়। তখন ট্রাক চালককে চাল নামানোর বিষয়ে জিজ্ঞেস করলে চালক জানায় চালগুলো কালিগঞ্জের দুই ব্যবসায়ীর। তারপর স্থানীয় জনতা ট্রাক চালকের কাছে চালের সরকারি কাগজপত্র দেখতে চাইলে সে তাৎক্ষনিক কাগজপত্র দেখাতে পারেনি। তখন ট্রাকসহ চাল আটক করে প্রশাসনকে খবর দেন স্থানীয়রা। খবর পয়ে জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ, জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, ওসি মীর মো. আব্দুন নাসের তাৎক্ষণিক ঘটনাস্থলে যান। এরই মাঝে ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে স্থানীয় জনতা চালের ট্রাকে লুটপাট শুরু করে। পরে পুলিশের পদক্ষেপে লুটপাট বন্ধ হয়। এরপরও হরিলুট করে ২২৪ বস্তা চাল নিয়ে যায় উত্তেজিত মানুষ।

স্থানীয়রা জানান, উপজেলা প্রশাসন ও থানা পুলিশ একটি গোদাম থেকে চাল উদ্ধার অভিযানে থাকাকালে লোকজন চালভর্তি ট্রাকে লুটপাট করে চাল নিয়ে যায়। পরে পুলিশ কঠোর অভিযান করে কিছু চাল উদ্ধার করে ও জড়িত দুজনকে আটক করেছে।
স্থানীয়রা অভিযোগ করে বলেন, চাল কারসাজিতে কালিগঞ্জের এক আওয়ামীলীগ নেতাসহ কয়েকজন জড়িত রয়েছেন। তাদের ইঙ্গিতেই স্থানীয় মানুষ সরকারি চালের ট্রাকে লুটপাট করেছে। চাল আতৎসাতের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে এ লুটপাট করা হয়।

জকিগঞ্জ থানার ওসি মীর মো. আব্দুন নাসের জানিয়েছেন, ট্রাকে ৩৪৬ বস্তা চাল পেয়েছেন। চাল পাচারের অভিযোগে খাসেরাগ্রামের মৃত ফয়জুর রহমানের ছেলে ডিলার জয়নাল আহমদ (২৭), আইয়র গ্রামের আব্দুস সালামের ছেলে ডিলার আব্দুল মুকিত (৩১), কসকনকপুর গ্রামের আছদ্দর আলীর ছেলে ট্রাক চালক কামরুল ইসলাম (২৭), বারগাত্তা গ্রামের আব্দুল কুদ্দুসের ছেলে সইফ উদ্দি (৩০)কে ও চাল লুটপাটের ঘটনায় নগরকান্দি গ্রামের আব্দুল ওয়াহিদের ছেলে দেলোয়ার হোসেন (২৯) ও দেওয়ানেরচক গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে বিপ্লব আহমদ (২৮)কে আটক করা হয়েছে। এ ঘটনায় খাদ্য গোদামের কর্মকর্তা বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে আটককৃতরাসহ মোট ৮জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করবেন।

মামলায় মূলহোতারা কি আইনের আওতায় আসবে এমন প্রশ্নের জবাবে ওসি বলেন, যাদের বিরুদ্ধে খাদ্য গোদামের কর্মকর্তা অভিযোগ দায়ের করবেন তাদের বিরুদ্ধেই মামলা রেকর্ড করা হবে।

জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ বলেন, খাদ্য অধিদপ্তরের চাল আটক করা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। ট্রাকসহ চালগুলো জব্দ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর