কালিগঞ্জে বুধবার রাতের তান্ডবের ঘটনায় পুলিশের মামলা

নিজস্ব প্রতিবেদক, জকিগঞ্জ টুডে:: সিলেটের জকিগঞ্জের কালিগঞ্জ বাজারে কুমিল্লায় পূজামন্ডপে কুরআন শরীফ অবমাননার ঘটনার জেরধরে বুধবার রাতে সংগঠিত তান্ডবে উপজেলা পরিষদের চেয়ারম্যানের, ইউএনও, এএসপির ও ওসির গাড়ি ভাঙচুরের দায়ে ও শহীদ মিনারে আক্রমণের অভিযোগে ৩-৪ শ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। জকিগঞ্জ থানার এস.আই আমিরুল সরকার বাদি হয়ে বৃহস্পতিবার বিকেলের দিকে এ মামলা করেছেন। বুধবার দিবাগত রাতে নাশকতা সৃষ্টিকারী ৩ জনকে কালিগঞ্জের বিভিন্ন স্থান থেকে গ্রেফতার করেছে পুলিশ। বিষয়টি বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সিলেট জেলা অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মো. লুৎফর রহমান।

এরআগে বুধবার ফেসবুকে ছড়িয়ে পড়ে কুমিল্লার একটি পূজামন্ডপে পবিত্র কুরআন শরীফ অবমাননা করা হয়েছে। এমন খবরে কালিগঞ্জে সন্ধ্যা পরে মাইকিং করে রাত সাড়ে ৮টার দিকে মিছিল বের করে বিক্ষুব্ধ জনতা। মিছিল শুরু করেই দায়িত্বরত পুলিশের উপর চড়াও হয় মিছিলকারীরা। মিছিলটি মানিকপুর ইউনিয়ন পরিষদের সামনে গিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যানের, ইউএনও, এএসপি ও ওসির গাড়ী রাখা দেখতে পেয়ে হামলা চালিয়ে ভাঙচুর করে ফেলে। ক্ষতিগ্রস্থ করে কালিগঞ্জ বাজারস্থ শহীদ মিনার। তান্ডবের এক পর্যায়ে পুলিশ-জনতা ও ছাত্রলীগের মধ্যে ব্যাপক সংঘর্ষ শুরু হয়। মিছিলকারীরা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মস্তুফা উদ্দিনের উপর আক্রমণ করে তার পা ভেঙে ফেলে। সংঘর্ষে পুলিশ-জনতাসহ অন্তত ৩৫/৪০ জন আহত হন। পরে পুলিশ বেশ কয়েক রাউন্ড রাবার বুলেট ছোঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। রাতেই অতিরিক্ত পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয় ঘটনাস্থলে। গভীর রাতে ঘটনাস্থল পরিদর্শন করেন সিলেটের জেলা প্রশাসক কাজী এম এমদাদুল হক, জেলা পুলিশ সুপার ফরিদ উদ্দিন পিপিএম। তাঁরা ঘটনাস্থল পরিদর্শন করে তান্ডবে জড়িত সন্ত্রাসীদেরকে দ্রæত আইনের আওতায় আনার নির্দেশ দেন।

এদিকে, কালিগঞ্জ বাজারে তান্ডব চালিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টার পরপরই উপজেলার প্রতিটি পূজামন্ডপে নিরাপত্তা জোরদার করা হয়েছে। যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। পূজা মন্ডপে যেকোন নাশকতা রোধে সর্তক রয়েছে প্রশাসন।

এ নিয়ে জকিগঞ্জ থানার ওসি আবুল কাসেমের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি নিয়ে উর্ধতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কথা বলা সম্ভব নয় বলে জানান। তবে মামলার দায়ের করা হচ্ছে এমনটা নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর