জকিগঞ্জে বিষ প্রয়োগ করে অভয়াশ্রমের মাছ নিধ

জকিগঞ্জ টুডে ডেস্ক:: জকিগঞ্জে বিষ প্রয়োগ করে অভয়াশ্রমের মাছ নিধন করেছে স্থানীয় একটি প্রভাবশালী চক্র। সম্প্রতি সময়ে উপজেলার কামালপুরে অবস্থিত কুলনদীতে সরকারী অভয়াশ্রমের চিহ্নিত সীমানায় বিষ প্রয়োগ করে কয়েক লক্ষ টাকার মাছ নিধন করা হয়েছে। এ নিয়ে এলাকায় চরম ক্ষোভ দেখা দিয়েছে।

সরেজমিন গিয়ে একাধিকজনের সাথে কথা বলে জানাগেছে, কুলনদীতে সরকারী অভয়াশ্রমে গত শনিবার রাতে অভায়শ্রম রক্ষণাবেক্ষন কমিটির প্রভাবশালী এক সদস্যের ইঙ্গিতে স্থানীয় একটি চক্র বিষ প্রয়োগ করে কয়েক লক্ষ টাকার মাছ ধরে নিয়ে যায়। বিষ প্রয়োগের কারণে এখনো অভায়শ্রমে থাকা মাছগুলো মরে ভেসে উঠেছে। খবর পেয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা আবু তাহের চৌধুরী ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নাহিদুল করিম সরেজমিন পরিদর্শন করে বিষ প্রয়োগের সত্যতা পেয়েছেন।

স্থানীয়রা জানায়, অভয়াশ্রমের রক্ষণাবেক্ষনের জন্য একটি কমিটি রয়েছে। এই কমিটি সংশ্লিষ্ট একজন ব্যক্তির ইশারায় বিষ প্রয়োগ করে মাছ নিধন করা হয়েছে। এরআগেও এই ব্যক্তি মাছ নিধন করে অন্য এক ব্যক্তিকে ফাঁসিয়ে ছিলো। মাছ নিধনে কারা জড়িত তা প্রশাসনের গোপন তদন্তে বের হবে।

এ নিয়ে অভয়াশ্রম রক্ষণাবেক্ষণ কমিটির কয়েকজনের সাথে কথা হলে তারা নাম না প্রকাশের শর্তে স্থানীয়দের অভিযোগের সত্যতা স্বীকার করেছেন কিন্তু মাছ নিধনের পিছনে কমিটি সংশ্লিষ্ট ব্যক্তির নেতৃত্বাধীন প্রভাবশালী চক্রের হাত থাকায় কেউই প্রকাশ্যে মুখ খুলতে নারাজ।

অপরদিকে মাছ নিধনের বিষয়টি নিয়ে শুরু হয়েছে রাজনীতি। মাছ নিধনে জড়িতরা ঘটনার দায়ভার এড়াতে বিএনপি নেতা শফিকুর রহমানকে এ ঘটনায় ফাঁসানোর চেষ্ঠা চালিয়ে যাচ্ছে বলে জানাগেছে। এ নিয়ে এলাকায় বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

অভয়াশ্রম কমিটির সদস্য সাংবাদিক রহমত আলী হেলালী জানান, বিষ প্রয়োগ করে অভয়াশ্রমের মাছ নিধন করা হয়েছে। এখনো মাছ মরছে। রাতের বেলায় কারা বিষ প্রয়োগ করে মাছ ধরেছে প্রশাসন চাইলে তা চিহ্নিত করে ব্যবস্থা নিতে পারবে।

স্থানীয় ইউপি সদস্য কফিলুজ্জামান বলেন, মাছ নিধনে জড়িত যারা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হউক। অযথা কাউকে জড়ানো ঠিক নয়। এ ঘটনাকে রাজনীতিতে রূপ দেয়া দুঃখজনক।

এ প্রসঙ্গে উপজেলা মৎস্য কর্মকর্তা আবু তাহের চৌধুরী বলেন, বিষ প্রয়োগ করে অভয়াশ্রমের মাছ নিধন করা হয়েছে তা সরেজমিন গিয়ে সত্যতা পাওয়া গেছে। এ ঘটনায় যারা জড়িত যারা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে এতে কমিটি সংশ্লিষ্ট কোন ব্যক্তি হলেও রেহাই হবেনা। জড়িতদের ব্যাপারে তথ্য দিতে অভয়াশ্রম রক্ষণাবেক্ষণ কমিটির দায়িত্বপ্রাপ্তদেরকে বলা হয়েছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর